ঢাকা,শনিবার, ৪ মে ২০২৪

আলীকদম বিজিবি’র অভিযানে ৪০টি বিদেশি গরু আটক

নিজস্ব প্রতিবেদক ::  আলীকদম-পোয়ামুহুরী সড়কে গরু চোরাচালানরোধে অভিযান শুরু করেছে আলীকদম ব্যাটেলিয়ান (৫৭ বিজিবি)। মঙ্গলবার (২৩ মে) রাতে বিজিবির অভিযানে আলীকদম-পোয়ামুহুরী সড়ক এলাকা থেকে ৪০টি গরু জব্দ করেন বিজিবির জওয়ানরা। আলীকদম ব্যাটেলিয়ান (৫৭ বিজিবি) সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

সংশ্টিষ্ট সূত্র জানায়, বান্দরবানের আলীকদম উপজেলার দুর্গম পাহাড়ি পথ পাড়ি দিয়ে গরু চোরাচালান হচ্ছে এমন খবরের ভিত্তিতে বিজিবির তৎপরতা শুরু হয়। বর্তমানে চোরাচালান রোধে সজাগ দৃষ্টি রাখছে আলীকদম ব্যাটেলিয়ান ( ৫৭ বিজিবি)। সোমবার (২৩শে মে) দিবাগত গভীর রাতে বিজিবি এ অভিযান শুরু হয়ে মঙ্গলবার (২৪ মে) রাত ২টায় বিজিরি হাতে ৪০টি গরু আটক হয়।

সূত্র জানায়, আলীকদম উপজেলা সদরের ৩৫ কিলোমিটার দক্ষিণে পোয়ামুহুরী সীমান্ত এলাকা দিয়ে মায়ানমার হতে অবৈধভাবে গরু আনা হচ্ছে এমন সংবাদ পান ৫৭ বিজিবি। এ গরুগুলো আলীকদম-পোয়ামুহুরী সড়ক পথ পাড়ি দিয়ে উপজেলা সদর দিয়ে বেশ কিছুদিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে চোরাচালান হচ্ছিল বলে জানা গেছে। উপজেলা সদরের আশপাশ থেকে গরু চোরাচালানে ব্যবহৃত হচ্ছিল ট্রাক। গরু চোরাচালানে সহায়তার অংশ হিসেবে স্থানীয় অনেকে বখরা পেতে কথিত গরু সমিতির আশ্রয় নিয়েছে বলেও গুজব রটেছে এলাকায়। এ নিয়ে চলছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হাস্যরস ও সমালোচনার ঝড়।

বিজিবি জানায়, গোপন সংবাদের ভিত্তিতে আলীকদম ৫৭ বিজিবি-এর অধিনায়কের নির্দেশে মঙ্গলবার রাতে উপজেলা সদর থেকে ৭ কিলোমিটার দূরে আলীকদম-পোয়ামুহুরী সড়কের ৭ কিলোমিটারে একটি চেকপোষ্ট স্থাপন করা হয়। এ খবর জেনে যায়, গরু চোরাকারবারি চক্র। চেক পোস্ট বসানোর খবর জেনে গরুগুলো সড়ক পথে না এনে ট্রাক থামিয় সড়ক থেকে নেমে গভীর জঙ্গলে তাড়িয়ে নিয়ে যেতে থাকে চোরাকারবারীরা।

গোয়েন্দা তথ্যের মাধ্যমে এই খবর জেনে যান বিজিবি অধিনায়ক। পরে তাঁর নেতৃত্বে বিজিবি টহল দল জঙ্গলের ভেতর দিয়ে চোরাকারবারীদের অনুসরণ করে ২৪ মে ২ টা নাগাদ চল্লিশটি গরু আটক করতে সক্ষম হন।

বিজিবি সূত্রে জানা গেছে, এই ৪০ টি গরু মঙ্গলবার (২৪ মে) বান্দরবান কাস্টমস এর কাছে হস্তান্তর করার প্রক্রিয়া চলছে। সীমান্ত হতে অবৈধ দ্রব্যসামগ্রী চোরাচালনের বিষয়ে বিজিবি সতর্ক অবস্থানে থাকবে বলে জানা গেছে।

উল্লেখ্য, আলীকদম-মায়ানমার সীমান্ত পথ পাড়ি দিয়ে কয়েক মাস ধরে ব্রাহামা প্রজাতির গরু আলীকদমে ঢুকছিল। এতে জড়িত হয়ে পড়েছে এলাকার অনেক রতি-মহারতি। এ প্রেক্ষাপটে গত ৮ মে আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মেহরুবা ইসলাম মোবাইল কোর্ট পরিচালনা করে আলীকদম-পোয়ামুহুরী সড়কের বাবু পাড়া এলাকা হতে ২৫টি গরু, ২টি ট্রাক ও একজন পাচারকারীকে আটক করেন।

পুলিশ আকটকৃত ব্যক্তিকে আদালতে হস্তান্তর করলে আদালত তার জামিন না মঞ্জুর করে জেল হাজতে পাঠান। আটককৃত ২৫টি গরু বর্তমানে থানা হেফাজতে আছে। ইউএনওর অভিযানের পর পাচারকারী চক্রটি ক’দিন নীরব থাকলেও পুনরায় সক্রিয় হয়ে উঠে। বিজিবির অভিযানের আবার তাদের তাদের লাগামে টান পড়ে।

পাঠকের মতামত: